Mossiur Rahman Touhid Profile

User's Picture
I am the writer of the book "The Bengal Chemistry". The book is regarding various issues of Bangladesh’s Government, Politics, Constitution, Democracy, Diplomacy and Decentralization.

Male

Dhaka

BANGLADESH

10th March

আমি একজন রাজনীতিবিদ। আমার জন্ম করাচীতে। নিবাস ঢাকায়। একনাগাড়ে সাত বছর ছিলাম কোলকাতায়। ১৯৯৩ থেকে ২০০০ সাল পর্যন্ত। তবে ১৯৯৭ সাল থেকে আমি কোলকাতা থেকে খুব ঘন ঘন পৃথিবীর বিভিন্ন দেশে যাওয়া-আসা করতে শুরু করেছিলাম। আবার যেখানেই যেতাম আমার মন যেন সব সময় কোলকাতায় পড়ে থাকতো। মনে হত কি যেন বোঝার বা জানার বাকি রয়ে গিয়েছে। সত্যি বলতে কি আমার রাজনৈতিক চিন্তাধারার অনেকখানি গভীর হয় ঢাকা থেকে কোলকাতা যাওয়ার পর। যদিও মহান আল্লাহর ইচ্ছায় এর শুরু হয়েছিল ১৯৯২ সালের মাঝামাঝি থেকে। যখন সেসময়কার বিরোধী দলীয় নেত্রী হাসিনার মিন্টু রোডের বাসভবনে জার্মানী থেকে আসা সাংবাদিকদের সাথে আমার পরিচয় হয়। ঐ সময় বিভিন্ন জাতিয় গুরুত্বপূর্ণ বিষয়গুলো বিশেষ করে ফারাক্কা, তালপট্টি এবং পার্বত্য চট্টগ্রাম ইত্যাদি নিয়ে পক্ষ বিপক্ষের রাজনৈতিক মত আমাকে গভীর ভাবনায় ফেলে দেয়। কারো মতামত আমার ভালো লাগেনি। যদিও ওসব বিষয়গুলোতে আমার নিজের মতামত তেমন জোড়ালো ছিল না। কিন্তু কোলকাতায় যাওয়ার পর থেকে আমার মনে ধীরে ধীরে তৈরি হতে থাকে বাংলাদেশের বিভিন্ন জাতিয় গুরুত্বপূর্ণ বিষয়গুলোর উপর আমার নিজের স্পষ্ট মতামত। ভারতের রাজনীতি, পররাষ্ট্রনীতি এবং সামরিক নীতির উপর আমার পর্যবেক্ষণ এবং বিেেশ্লষণের বিবেচনায়।
তারপর কোলকাতা হয়ে ইউরোপে আরও ছয় বছর কাটিয়ে ২০০৬ সালে ঢাকায় ফিরে এসে বুঝলাম যে, আমি আর সেই আমিতে নেই। ঢাকা আর ঢাকার মানুষদের সাথে আমার বিস্তর ফারাক তৈরি হয়ে গিয়েছে। কারো সাথেই আমার চিন্তা-ধারার মিল হচ্ছে না। রাজনীতিতে আমার জন্য যেন কোন জায়গা নেই। আমার, আমার বাবা-মা এবং আমার পূর্বপুরুষদের ভালোবাসার এই দেশে আমি যেন এক অচেনা পরবাসী। তখন ভাবলাম, আমি কী একেবারে হারিয়ে যাবো? তার চাইতে কিছু লিখলে কেমন হয়? তারপর থেকে একটু একটু করে লিখে যাচ্ছি। বিভিন্ন বিষয়গুলোতে নিজের মতামত আর কি। এতদিন এদেশের মানুষদেরকে যা বলা হয়েছিল, যা জানানো হয়েছিল এবং যা বোঝানো হয়েছিল আমার মতামতগুলো তা থেকে অনেকখানি ভিন্ন মতের। এ ভিন্ন মতের বিষয়টি এমন পর্যায়ের যা গত একশত বছরের এদেশের রাজনীতিবিদদের এবং বুদ্ধিজীবীদের রাজনৈতিক চিন্তা-ধারাকে অনেকখানি ভ্রান্ত বলে প্রমাণে যথেষ্ট ভূমিকা রাখবে বলে আমি মনেকরি। একই সাথে সংশ্লিষ্ট সবাইকে জাতীয় স্বার্থ প্রশ্নে সতর্ক এবং সুবিবেচক হতে সজাগ করবে।

Politics and writing, listening, thinking and exchange of views.

Books I've written

  • The Bengal Chemistry
    The Bengal Chemistry International by Mossiur Rahman Touhid
    The Bengal Chemistry
    The Bengal Chemistry

    Reads:
    13

    Pages:
    150

    Published:
    Aug 2020

    বিভিন্ন বিষয়গুলোতে নিজের মতামত। এতদিন এদেশের মানুষদেরকে যা বলা হয়েছিল, যা জানানো হয়েছিল এবং যা বোঝানো হয়েছিল আমার মতামতগুলো তা থেকে অনেকখানি ভিন্ন মতের। এ ভিন...

    Formats: PDF